কি দিয়ে মেটাব কৌতূহল তব
কবে আমি তব সান্নিধ্য পাব
কবে তব কানেকানে যে কব
আমার যা ছিল দিয়েছি সকলি
একটাও তার নয় গো নকলি;
তবে নয় তারা পান্না বা হীরা
কৃপা গুণে যাদের ভরেছে
জ্যোতিষীরা, স্বর্ণ মুদ্রায় থলি,
এ শুধু নাগরের খামখেয়ালী
চিকচিক করা, সাগরের বালি।

আছে মিশ্রিত সাথে, কত কি তাতে
কোনটা শামুক কোনটা ঝিনুক
প্রতিটাই হলেও শক্ত যথেষ্ট,
সব কটাতেই নেই শুভ্র মুক্তো,
ঠিক যেমনই কত কৃতী ছাত্র
খাটাখাটনি করেও দিবা রাত্র
না পেলেও জীবনে প্রকৃত স্বীকৃতি
সমাজে অবদান রাখে যথারীতি;
তেমনি আবার কত না মুক্তো
মায়ের জঠরে থেকে অবিরত
না দেখে জ্যোৎস্না না দেখেও রৌদ্র
তবুও ধরে রাখে, দ্যুতি ও জ্যোতি।