আমি সত্যের অন্বেষণে,
নিত্য  ভ্রমণে,  
বেড়াতে বেড়িয়ে,
হলেও ক্লান্ত,
কুসঙ্গ এড়িয়ে,
সুরঙ্গ ও পেড়িয়ে,
হইনে কখনোই পথভ্রান্ত।

তেমনই সেদিনে,
যেমনই কাননে,
বেড়িয়ে এক প্রস্থ,
ঠিক করেছি বাড়ি,
ফিরব আপনারই,
না চাইলেও চিত্ত;
হটাত যা দেখি,
চমকপ্রদ সে কি,
মৌমাছি আর ভ্রমর,
নেমেছে বেঁধে, দুজনেই কোমর,
এই বুঝি হয় সম্মুখ সমর।

ভাবি বাক রুদ্ধ,
এ অবাক দৃশ্য,
দুর্লভই সত্য,
এই বুঝি শুরু হলই যুদ্ধ,
এমন এক মূহর্ত্ত,
ছাড়তে কি পারি,
না হয় গেলেম,
বিলম্বেই বাড়ি।

আরও কিছুক্ষণ, কাটলে সময়,
দেখলেম এক দৃশ্য মনোময়,
তারা গেয়ে গান সমস্বরে,
বাগান তো নয় যেন স্বর্গদ্বারে,
বুঝালো আমারে, সত্য কয় কারে,
মিলিত প্রচেষ্টায়, সৌন্দর্যের তেষ্টায়,
ত্যাগের বাহারে, মোরাই এক কথায়,
জন্ম দিই তারে, মোদেরি তরে।