কি কথা কইব, বল মোর প্রিয়া,
কেমনে পাইব, তব কোমল হিয়া,
আমার নাই কোন আস্তানাই যা দিয়া,
চিত্ত তব লইব কাড়িয়া।

তাই তুমি আজও, যদিও বিরাজ,
শ্রাবণের শেষে, আর নাহি সাজো,
এরপর যাইয়া শীতের দেশে,
বরফ হইয়া ঝরিবে শেষে,
অঝোর ধারা না দিলেও সাড়া,
তোমার লাগি হয়ে দিশাহারা,
শিশির ঝরিয়ে কাঁদে যে শূন্য,
তিলোত্তমার ন্যায়, ছিলে অনন্য।

তব সম অনিত্য দুর্লভ বস্তু,
শরত গগনে আজ উদ্বাস্তু,
গুণে সরস্বতী, দর্শনে রূপবতী,
এতদিন নৃত্যে মৃদঙ্গের তালে,  
সুরের ঝংকারে, বীণার টঙ্কারে,
হরষ জাগাইতে সকালে, বিকালে,
এখন বিদায় লইবার কালে,
সজ্জিত করিয়া, সবুজে ভরিয়া,
বাড়াইলে যারে উচ্চতায় ও বলে,
মহুয়ার সুবাসে, মাতাইবে সে শালে।

তবে এইবার, তাহার ক্ষুধার ভার,
মেটাইতে বনে ঘুরিয়া ক্ষুরধার,
মাতঙ্গ দাঁতাল, ভাঙ্গিলে শালের ডাল,
চিন্তান্বিত হইবে তোমারও কপাল।

অভয় দিতেই আবার তাহারে,
তুমিই আসিবে পরের আষাঢ়ে।