জনম জনম চাইব পরম,
কবিতার আসরে বন্ধুবর্গ,
দিন কয়েক আমি দেখা না দিলে,
ভরিয়ে তুলে যারা কোলাহলে,
মনে করিয়ে দেবে আমারও আছে,
কিঞ্চিৎ হলেও কাব্যিক মূল্য।

অথচ নিক্তির ওজনে,
কবিতার গুণে,
তারা প্রকৃতই উচ্চ মানে,
সর্বদাই তাকাই তাদের পানে,
বৈচিত্র যোগায় যারা সমানে,
যারা আমার কাছে দেবতুল্য।

তাদের কারো লেখনীর গুণে,
অপ্রকাশিত পদ্য,
হচ্ছে রচিত,
কবিতার আসরে জননীর ভ্রূণে,
আর তারপর পেয়ে তেজস্বীতা,
শৈশব পেরিয়ে কৈশোরে এসেই,
সমাজ ব্যবস্থার দৈত্যরে সেই,
পাঠাচ্ছে যমরাজের নরকেই।

কেউ বা শোনায় প্রেমের কাহিনী,
প্রকৃত প্রেমিক তার কাছে ঋণী,
কেউবা ঝরিয়ে রক্ত ধারা,
মনে করিয়ে দিচ্ছে কারা,
দেশের দশের মজুত করা,
সম্পদ আর খাদ্য ভাণ্ডার,
কি ভাবে লুণ্ঠিত করছে তারা।

আর, দায়িত্বশীল প্রকৃত কবি,
কালো অক্ষরে এঁকে তার ছবি,
দিচ্ছে সেই পথের সন্ধান,
অনুসরণ করে অতীতে যারে,
শোষণ মুক্তরা বারংবারে,
পেয়েছে মর্যাদা আর সম্মান।