রইলেও শত সহস্র তত্ত্ব,
স্বীকৃতি পায় সেই যে শ্রেষ্ঠ,
সব কটা চারা রোপিত হলেই,
সব কটিতেই ফল নাহি ফলে।

সব গুণই হেথায় প্রমাণ সাপেক্ষ,
প্রমাণিত হলে তবেই প্রতিষ্ঠ,
আগুন লাগিয়েও পলাশ ফাগুনে,
গুণহীন বলে রূপে নয় খ্যাত।

শত কোটির মাঝেও যিনি মহর্ষি,
আদায় করে নেন জন স্বীকৃতি,
অনুসরণ করে তারি বাণীর,
সন্ধান পাই সঠিক সরণির।

তবুও ঘটেছে এমনও ঘটনা,
কেন যে হয় তাও জানিনা,
ছেড়ে চলে গেলেই আমাদের তিনি,
অবদানের কথা মনেও রাখিনা।

তার চেয়েও বেশি হৃদয় বিদারক,
সমাজের পক্ষেও অতি ক্ষতি কারক,
অবিস্মরণীয় মূহুর্ত্তের সাথেই,
মুছে ফেলি তাঁর স্মৃতিও স্মারক।