আমি ভাই আগের মত নাই,
খোলা আকাশে আর উড়িনা,
উঠোনেই ঘুরি পাখির মতন,
কেটে দেওয়া হয়েছে ডানা দুই খানা,
কারণটা ঠিক নেই মোর জানা,
আগে মিলত দানা তিনখানা,
কাল থেকে গেছে বাদ দুইখানা,
একখানাতেই সন্তুষ্ট হয়ে,
অব্যক্ত চেতনার করি বিবরণ।

তমসের রূপেও সুন্দর তবে,
সজ্জিত দেখায় মোদের ভবে,
নির্লিপ্ত অমানিশার আকাশে,
দীপ্ত হয়ে ধ্রুবও ফ্যাকাসে,
হয়ে ওঠে মোদের পথ প্রদর্শক,
একটা হলেও, হয় তা ভীষণ,
অপূর্ব, মনোরম, চিত্তাকর্ষক।

তাই, সংখ্যায় যদি হয়েও একটা,
গুণগত মানে পায় উচ্চতা,
তা সে দেখাবে উজ্জ্বল আলো,
এও হয়ত মন্দের ভালো।

কিংবা হব আরো উৎসুক,
খুঁজে পাব নতুন কোন মুখ,
স্বাধীন ধরনে, যার কাননে,
ভ্রমর ওড়ে গুঞ্জরনে,
মুকুল হতে, ফুলগুলোও হয়,
প্রস্ফুটিত, অবাধে সমানে।