কাশফুলে মন আনন্দে নাচে,
ছুটতে ছুটতে নদীর কাছে,
তার টানে তাই, তারে নিয়ে যাই,
মন ভরানো রুপোর কাজে,
যেই না তার চিত্ত মজে,
অমনি পেতে নিজেরে খুঁজে,
তার নয়নের গভীরে তাকাই।

যেখানে বসে আমরা দুজনে,
ব্যস্ত হলেই কথোপকথনে,
শরতের মেঘ, ক্ষণিক দাঁড়িয়ে,
বরষ আনে পরশ জাগিয়ে,
সিক্ত হলেও, মন কিছুক্ষণ,
কাটে না ঘোর, মোর আজীবন।

তারপর কেটে গেলেও সেই মেঘ,
স্তিমিত হলেও, আবেগ,
প্রেমের ধারা চলে আবিরাম,
যতক্ষণ না রবি নিচ্ছে বিরাম,
সম্পূর্ণ করে সারা দিনের কাম,
তারপর দিলে শশীরে লাগাম,
সেই লাগামের টানের জেরে,
শিশির বিন্দু, ইন্দুর আদেশে,
জাগায় মোদের অতি প্রত্যুষে।