নূপুর বাজে ঐ যে দূরে,
বাঁশের বাঁশির মিষ্টি সুরে,
সেজেছে আজ সে সোনার সাজে,
দোল দেয় তাই হিয়ার মাঝে।

ঐ যেঁ বাজে শংখধ্বনি,
তারি সুরে জাগে আজ আগমনী,
কাঁসর ও বাজে তালে তালে,
শরত কালের ইন্দ্রজালে।

লতা পাতা আর দুব্বো ঢাকা,
বনের মাঝে লুকিয়ে থাকা,
তারি মাথারই উপড়ে তাজ,
খসে পড়েছে মেঘে ঢাকা লাজ।

অজানার তরে চলেছে যে পথ,
মাথার উপড়ে কাঁচা সোনার রথ,
পড়েছে গিয়ে নদীর বুকে,
কাশ সাজানো তার থাকে থাকে।

বর্ণ সবার পালটে দিল,
চক্ষু ধাঁধানো রবির আলো,
তারি সোনালী পরশেতে,
উঠল মন উল্লাসে মেতে।

সারি সারি ঐ মেঘ যায় ভেসে,
সোনালী আলোয় রুপোলি বেশে,
ফি বছর ওরা আসবে ফিরে,
বরষ ওদের ডাক দিলেরে।