জহুরির মনে সমস্যা কি জানো,
সে চেনে শুধু খাঁটী রত্ন,
খনি হতে দিলে কাঁচামাল তুলে,
মণি হলেও সে দেবে জলে ফেলে,
অথচ দেখ স্বর্ণকার, আবর্জনা তার,
বাদ দিয়ে শুধু সোনা নিয়ে যার,
নিবিষ্ট চিত্তে প্রকৃত অর্থে,
হাড় ভাঙ্গা খাটুনি খেটেও তা সত্ত্বে,
বীণার তারে তুলে ঝংকার,
যেমন বাজায় পাকা সুরকার,
তেমনই কলায় সাজিয়ে ডালায়,
কি অপরূপ বানায় অলঙ্কার।


গাধা পিটিয়ে ঘোড়া করে যে,
আগাগোড়া লাগে সমাজের কাজে,
মর্যাদা সেই শিক্ষকতার,
না দিলেও তারে, প্রাপ্য যে তার,
সেই তো সভ্যতার সুষ্ঠু রূপকার।