সেদিন ছিলনা অমানিশার রাত,
যদিও তারি ছিল পুণ্য তিথি,
হলেও তখন বেলা দ্বিপ্রহর,
রৌদ্র সম ছিল আঁধার প্রখর,
মেঘ বা সূর্য ছিলনা গগনে,
না ছিল কাননে, ভ্রমরের দল,
শূন্য ছিল পথ ঘাট বীথি।


মোরা যুগলে ছিলেম রচনায়,
ব্যস্ত এতই দুজনে দুজনায়,
কখন এসে তমস ঘনায়ে,
চিন্তার অতলে দিল ডুবায়ে,
নিজেরে নিয়েই দুজনে ব্যস্ত,
যেমনটা হয় সাধারণত:,
ভুলে গিয়ে আঁধারে, অপরে যথারীতি।


হটাত শুনে এক দীর্ঘশ্বাস,
বুঝলাম পেয়ে মুক্তির আশ্বাস,
সে জানাচ্ছে ধন্যবাদ মোরে,
আমি চমকিত হয়ে একেবারে,
ভাবলাম একি, মোরে ছেড়েও সেকি,
কাটাতে পারে জীবনটা বাকি,
একথা তো আগে ভাবিনি সত্যি!


বুঝলাম কেউই নয়, অপরিহার্য্য বিশ্বে,
গ্রহণের প্রহসনে, প্রদীপ্ত হল তা তমসে।