যত দূর মোর পড়ছে মনে, এমনি এক ভরা শ্রাবনে,
চমমক দিয়ে চমকিয়ে রথ, বর্ষা ভিজিয়ে গেল জনপথ।


ফর্সা হতেই চারিদিক আবার, বেরিয়ে ছিলেম দেখতে কারবার,
দেখলাম যা পড়লে মনে, কাঁটা দিয়ে লোম জাগে শিহরণে,
অদূর দিগন্তে, মাঠের ও প্রান্তে, ভালবাসার রসে ভারাক্রান্তে,
যে সকল মেঘ নেমেছিল নীচে, কদম্ব, বকুল আরো কত ফুল,
পড়েছিল যেন তাদেরি পীছে।
কেউ কারো কাছে খুববেশি নয়, চাইছিল শুধু একটু প্রণয়,
এমন সুদৃশ্য দেখে অট্টহাস্য, না থামলেও সেদিন গগনে গগনে,
রোমাঞ্চিত হয়ে হয়েছিল মুখর, কেকা এক মনে, বনে উপবনে।
ওরা কিন্তু নিভৃতে নির্জনে, অতি সন্তর্পণে, ও সাবাধানে,আবদ্ধ হয়েছিল চির আলিঙ্গণে।