(এই ব্যক্তিত্য কে নিয়ে লেখা আমার সাধ্যাতীত, এ আমার শ্রধাঞ্জলি মাত্র,
সবাই নিজ গুনে মার্জনা করে দেবেন,ভুল কিছু বলে থাকলে)


আজ সকাল থেকেই মন টা ভাল ছিলনা
ভেবেছিলাম আজ আর লিখব না কিছু,
কিন্তু আপনাকে নিয়ে যে এ লেখা লিখিয়ে নেবেন
আপনি আমাকে দিয়ে তা ঘুনাক্ষরেও মনে আসেনি।


যৌবনের অতি প্রথম লগ্ন থেকেই আপনার সৃষ্টির
সাথে আলাপ, বাঙালি কে তথা সিনেমা প্রেমী সকল
মানুষ  কে হীরের আংটি পরিয়ে আপনার পথ চলার শুরু।


তারপরেও বাঙালি কে তো বটেই, সারা ভারত কে দিয়েছেন
বার বার নানা হীরের আংটি নানা নামে।


সদ্য কলেজ পাশ করে আপনার সাথে প্রথম দেখা "১৯শে এপ্রিল" এ।
সেই প্রথম বুঝলাম মা ও মেয়ের সম্পর্কের না না টানাপোড়েন না না
সুক্ষ অনুভুতি নিয়ে তৈরি করা যায় একটা সম্পূর্ণ সিনেমা, যার প্রথম থেকে
শেষ এক টান টান সুতোয় বাঁধা।


তারপরে চোখের সামনে তুলে আনলেন "দহন", কলকাতার কোন এক
প্রকাশ্য রাস্তায় এক মহিলার অবমাননা কে কেন্দ্র করে, যে দহন কাল
আজও বিদ্যমান।


নিয়ে এলেন "অসুখ", এক বাবা ও তার ফিল্ম স্টার মেয়ের সম্পর্ক    
দেখালেন তাতে।


নানা ভাবে নানা আঙ্গিকের মানবিক সম্পর্কের নানা দিক তুলে ধরলেন
প্রতি সৃষ্টি তে। নানা ভাবে ছুঁয়ে গেলেন আপামর সিনেমা প্রেমী মানুষের মন।


তুলে আনলেন নিখুঁত ভাবে কবিগুরু কে "চোখের বালি" ও " নৌকাডুবি" তে
সুনিপুন দক্ষতায় মিটিয়ে দিলেন যুগ ও কালের ব্যবধান।


"রেনকোট" ছবিতে দেখালেন এক অনবদ্য উপস্থাপনা আরেক কালজয়ী
গল্পের ওপরে।


দেখালেন সাবেক জমিদার বাড়ির অন্তরমহলের নানা দিক "অন্তরমহলে"


এক অদ্ভুত সৃষ্টি করলেন "দ্য লাস্ট লিয়ার"


মানবিক সম্পর্কের "খেলা" দেখালেন।


"আবহমান" কাল ধরে বয়ে চলা অসম পরকীয়া দেখালেন।


নিজেকে মেলে ধরলেন নানা ভাবে, শুধু পরিচালক হিসেবেই নয় অভিনেতা
হিসেবেও প্রথম আত্মপ্রকাশ করলেন এক ওড়িয়া ছবিতে।


অভিনেতা হিসেবে সফলতা দেখিয়ে দিলেন "আরেকটি প্রেমের গল্পে"


"চিত্রাঙ্গদা" তে দেখিয়ে দিলেন পুরুষ হয়েও নিজের মধ্যে এক নারী শক্তির প্রকাশ।


ঋতুরঙ্গের অবসান ঘটিয়ে চলে গেলেন আমাদের অতি প্রিয় "আপনি"।


"হীরের আংটি" র আলোর বিচ্ছুরনে যে পথ চলার শুরু হয়েছিল, '১৯শে এপ্রিল" পেরিয়ে
প্রখর "দহন" তাপেও, নিঃসঙ্গ "বাড়িওয়ালী" ও ভাড়াটিয়া সম্পর্ক পেরিয়ে , "সব চরিত্র কাল্পনিক"
কে বাস্তবায়িত করে বাঙালির মনের "চোরাবালি" তে এক "আবহমান" কাল ধরে বয়ে নিয়ে চলবে
আপনার "শুভ মহরতের" জয় পতাকা।


আপনার সৃষ্টি আপামর বাঙ্গালি ও সিনেমা প্রেমী মানুষের মনে।


প্রণাম***