আপডেট ৩ - দয়া করে কেউ মন্তব্যে সরাসরি কবিতা জমা দিবেন না। শুধুমাত্র আসরে প্রকাশিত কবিতাটির লিঙ্ক কপি করে দিবেন। এতে করে আমাদের জন্য কবিতাটি ইতিপূর্বে আসরে প্রকাশিত হয়েছে কিনা তা যাঁচাই করতে সুবিধা হবে। যারা ইতিমধ্যে সরাসরি কবিতা জমা দিয়েছেন এখানে, তাদের অনুরোধ করবো কবিতার লিঙ্ক আবারও জমা দিতে। সরাসরি মন্তব্যে দেয়া কবিতাকে বাছাইয়ের জন্য নেয়া হবে না।


এছাড়া আমরা কাউকে তার ইমেইল-ফোন নাম্বার সহ ব্যক্তিগত তথ্যগুলো মন্তব্যে জমা দিতে বলিনি। শুধুমাত্র যাদের কবিতা প্রকাশের জন্যে বাছাই করা হবে, তাদের সাথে ইমেইলে যোগাযোগ করে আমরা এসব তথ্য সংগ্রহ করে নেবো পরে। তাই দয়া করে কেউ তার ব্যক্তিগত তথ্যগুলো মন্তব্যে জমা দিবেন না।


-------


আপডেট ২ - যারা বইয়ে প্রকাশের জন্য কবিতা জমা দিচ্ছেন, তারা দয়া করে এমাসের মধ্যেই জমা দেয়া কবিতার বানান ও কাঠামো ভালমতো যাঁচাই করে সংশোধন করে নিবেন। অতিমাত্রায় বানানে ভুল এবং অসংগতিপূর্ণ বিন্যাসের কবিতাগুলো প্রাথমিক বাছাইয়েই বাদ পড়বে। অনেক সময় নিজের ভুলগুলো নিজের চোখে ধরা পড়ে না। তাই আপনার পরিচিতদের মধ্যে বাংলা ভাষায় ভাল দখল আছে এমন কাউকে দিয়ে কবিতাগুলো যাঁচাই ও সংশোধন করে নিতে পারেন প্রয়োজনমতো।


এছাড়াও যেহেতু বেশিরভাগ কবিতাই চলিত ভাষায় লেখা, তাই সব কবিতা চলতি ভাষায় হলেই ভাল হয়। একই কবিতায় সাধু ও চলিত ভাষার মিশ্রণ গ্রহণযোগ্য নয়।


আরেকটি বিষয়। অনেকেই এখানে লিঙ্কের পরিবর্তে পুরো কবিতা জমা দিচ্ছেন। আমাদের শর্ত অনুযায়ী কবিতাটি অবশ্যই এখানে আসরে প্রকাশিত হতে হবে। তাই পুরো কবিতা না দিয়ে দয়া করে আসরের লিঙ্কটি দিন মন্তব্যে। ধন্যবাদ।


-------


আপডেট - কবিতার সাথে কবির নাম ও ইমেইল এড্রেস প্রকাশ করা হবে বইয়ে। তবে বাছাইকৃত কবিতার কবিদের আসল নাম, এক কপি ছবি, ঠিকানা ও জন্মতারিখ জমা দিতে হবে আমাদের কাছে।


-------


আসরের কবিদের বাছাইকৃত কিছু কবিতা নিয়ে আমরা ২০১৫ সালে বাংলাদেশের একুশে বইমেলায় একটি কবিতার বই প্রকাশের সিদ্ধান্ত নিয়েছি। এ উপলক্ষে আসরের কবিদের কাছ থেকে আমরা কবিতা আহবান করছি।


বিস্তারিত:


১। কবিতার বিষয়বস্তু “ভালবাসা” কেন্দ্রিক হতে হবে।


২। কবিতাটি ১২ থেকে ২৮ লাইনের মধ্যে হতে হবে।


৩। বানান যতটুকু সম্ভব শুদ্ধ হতে হবে।


৪। একজন সর্বোচ্চ দু’টি করে কবিতা জমা দিতে পারবেন।


৫। কবিতাটি অবশ্যই আপনার স্বরচিত হতে হবে। ইন্টারনেটের বাইরে অন্য কোন প্রিন্ট মিডিয়ায় ইতিপূর্বে প্রকাশিত হওয়া যাবে না। এবং অবশ্যই ইতিপূর্বে এই ওয়েবসাইটের কবিতার আসরে প্রকাশিত হতে হবে।


৬। কবিতা জমা দেয়ার শেষ তারিখ অক্টোবরের ৩১ তারিখ।


৭। আপনার লেখা ভালবাসার কবিতাটির লিঙ্ক (যা ইতিমধ্যে কবিতার আসরে প্রকাশিত হয়েছে) এই বিজ্ঞপ্তির মন্তব্যে কপি করে দিন। তাহলেই তাকে বাছাইয়ের তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। দয়া করে আপনার সেরা কবিতাটি দেয়ার চেষ্টা করুন।


৮। দয়া করে মনে রাখবেন, কবিতাটি প্রকাশের জন্য আমাদের কাছে জমা দেয়া মানে কবিতা প্রকাশের যাবতীয় সত্ত্ব আপনি আমাদের দিচ্ছেন। এবং এই কবিতা প্রকাশের জন্য কোনরূপ আইনি জটিলতায় ভবিষ্যতে আপনি আমাদের ফেলবেন না বলে কথা দিচ্ছেন।


৯। জমা দেয়া সব কবিতা থেকে ১০০-১১০টির মতো কবিতা বাছাই করে প্রকাশকের কাছে জমা দেয়া হবে। প্রকাশক সেখান থেকে ১০০টির মতো কবিতা নিয়ে বই প্রকাশ করবেন। প্রাথমিকভাবে বাছাইয়ের কাজে আসরেরই আগ্রহী কিছু কবিকে দায়িত্ব দেয়া হবে।


১০। বই প্রকাশের যাবতীয় খরচ বাংলা-কবিতা কর্তৃপক্ষ বহন করবে। তবে অনুরোধ করবো যাদের পক্ষে সম্ভব হবে তারা যেন বইমেলা থেকে বইটির একাধিক কপি কিনে নেন। বই বিক্রয় থেকে প্রকাশনার খরচের বাইরে অতিরিক্ত কোন আয় হলে তা যেকোনো সেবামূলক খাতে ব্যয় করা হবে।


পাণ্ডুলিপি প্রকাশকের কাছে জমা দেয়ার জন্য আমাদের হাতে সময় খুব বেশি নেই। তাই সবাইকে অল্প সময়ের মধ্যেই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সার্বিক সহায়তা দিতে অনুরোধ করছি। পরবর্তীতে নিয়মের যেকোনো পরিবর্তন বা এ বিষয়ে নতুন কোন সংবাদ থাকলে এই বিজ্ঞপ্তিটিতেই তা আপডেট করা হবে। তাই সবাইকে এই বিজ্ঞপ্তিতে নিয়মিত চোখ রাখার জন্য অনুরোধ জানাচ্ছি।


ধন্যবাদ সবাইকে।