আসরের নিয়ম অনুযায়ী আসরে একজন আরেকজনকে কাঁদা ছুড়াছুড়ি করা যাবে না। কারও নামে কোন অভিযোগ থাকলে সেটা এডমিনকে জানাতে হবে, এবং এডমিন প্রয়োজনবোধে ব্যবস্থা নিবে।


আসরে নানা মতের নানা বয়সের অনেক কবি আছেন। সবার সাথে সবার মতামত মিলবে বা সবার সবাইকে ভাল লাগবে, তেমন না। তাই কোন ক্ষেত্রে কারও সাথে মতের অমিল বা অন্য কিছু নিয়ে সমস্যা দেখা দিলে প্রত্যেকেরই দায়িত্ব হচ্ছে বিষয়টাকে আরও না বাড়িয়ে কমানোর চেষ্টা করা। প্রয়োজনবোধে চুপ করে থাকা।


আমরা ইদানিং লক্ষ্য করছি বেশ কয়েকজন কবি একে অপরের বিরুদ্ধে পরোক্ষভাবে বিষোদগার করে যাচ্ছেন বিভিন্ন লেখায় ও মন্তব্যে। ছোট ছোট কিছু বিষয় জমাট বেধে আরও বড় আকার ধারণ করছে, এবং অনেকেই নানা কারণে তাতে আরও জ্বালানী দিয়ে একে বাড়িয়ে দিচ্ছেন।


সবার প্রতিই আমাদের অনুরোধ থাকবে এধরণের বিষয় নিয়ে আর উচ্চবাচ্চ্য না করে প্রত্যেকে গঠনমূলক কবিতা লেখায় যেন আরও বেশি মনোনিবেশ করি। কোন কবিতা বা আলোচনা যদি ভুলবশতঃও বিতর্কের কারণ হয়ে দেখা দেয়, তবে সেক্ষেত্রে লেখকের নিজ দায়িত্বেই তা আসর বা আলোচনা সভা থেকে মুছে ফেলা উচিত। নিজের লেখা প্রকাশের অধিকার বোধের পাশাপাশি ছাড় দিতে পারার মানসিকতাও থাকতে হবে আসরের পরিবেশ বজায় রাখার লক্ষ্যে।


পরবর্তীতে যেকোন লেখা বা কবিতা দেখে আমাদের যদি মনে হয় যে তা আসরের নির্দিষ্ট কিছু ঘটনাবলীকে কেন্দ্র করে পরিচালিত হচ্ছে এবং এতে করে আসরের অস্থিতিশীলতা বৃদ্ধি পাচ্ছে, তবে তেমন সব লেখা বিনা বাক্যব্যয়ে ব্যান করার অধিকার রাখবো আমরা।


ধন্যবাদ।