দীর্ঘ প্রতীক্ষার পর হাতে এল প্রিয় কবি অরূপ গোস্বামীর প্রথম কাব্যগ্রন্থ 'আঘন্যা ধানের ভাত'। ওনার শুভেচ্ছাসহ মহানুভবতার প্রতীক হিসেবে উপহার হয়ে ডাকযোগে এসেছে এই সুন্দর বইটি। কবি অরূপ গোস্বামী দীর্ঘদিন ধরেই তাঁর অনেক গুণমুগ্ধ পাঠকের মত আমার মনেও স্থায়ী আসন পেতে নিয়েছেন, তাই তাঁর প্রথম কবিতার বইয়ের জন্য আলাদা অপেক্ষা ছিল।
বইটির অনেক কবিতাই আগে থেকে পড়া ছিল। তার পাশাপাশি বড় পাওনা হয়ে এল বইটির মুখবন্ধ। কবি আমার কথা শিরোনামে লিখেছেন এই অংশটি। যার মধ্যে আছে বাংলাভাষার ইতিহাস নিয়ে অনবদ্য আলোচনা। এছাড়াও মানভূমি রাঢ়্ভাষার ব্যাপারে দুর্মূল্য কিছু তথ্য। কবি এই উপভাষাতেই বারবার মাদের উপহার দিয়েছেন বাংলার পশ্চিমাঞ্চলের অনাদৃত মানুষদের সুখদুঃখের কথা। প্রদীপ গুহ( যীশু) মহাশয়ের সোউজন্যে আমরা বইটির প্রচ্ছদে পেয়েছি সেই মানুষজন এবং তাঁদের ভিটেমাটি ঘিরে চলা কর্মকাণ্ডের ছবি। এছাড়াও কবির লেখাতে উঠে এসেছে আমাদের প্রিয় বাংলা কবিতা ডট কমের কথা।
বইয়ের কবিতাগুলির মধ্যে আমার প্রিয় 'ক্যালেন' না থাকলেও আছে সমসাময়িক ঘটনাপ্রবাহ ও জঙ্গলমহলের জনতার ওপর তার ব্যাপক প্রভাব নিয়ে বহু কবিয়াত। আছে রবীন্দ্র-নজরুল ও অন্যান্য মনীষিদের ব্যাপারে মান্ভূমি মানুষদের মনোভাব, শহুরে ও গ্রাম্য মানুষের জীবনের তুলনামূলক আলেখ্য। পরিশেষে পাওয়া যায় মানভূমি ভাষার শব্দভাণ্ডার যা তাঁর কবিতাসমূহ পাঠকে প্রাঞ্জল করে। অবশেষে অনেক ধন্যবাদ রইল 'নাটমন্দির' প্রকাশনা ও 'কথাকও'কে। অনেক কৃতজ্ঞতা জানাই প্রিয় কবিকে তাঁর অসামান্য উদ্যোগের সাক্ষী রাখার জন্য।