সরু জল-নালীর মাঝে-
বয়ে চলে শান্তভাবে ভর-দুপুরে রোদের ছায়া।
তুমি তোমার বিচার সভায় ব্যস্ত পক্ষপাত-দুষ্ট বিচারে।
এটাই নাকি তোমার দয়ার হাত!
হতে পারে।
তুমি তো অপ্রতিদ্বন্দী নায়ক হয়েছো কিছুক্ষণ আগে।
তাই তোমার কাছেই জনতা এসেছে পূর্ণ বিচারের আশায়।


কিন্তু শেষ পর্যন্ত তারা পাবে তো-
পূর্ণ ন্যায্য বিচার তোমার কাছে?