নম্রতা সহকারে যখন কেও তোমার কাছে হাত
বাড়ায় সাহায্যে'র আশায়;
যার তিল তিল করে গড়ে তোলা স্বপ্নের রাজ
প্রাসাদ ভন্ড রাজার আদেশে ধ্বংস হয়ে যায়;
একেবারে নিরুপায় হয়ে জীবনের তীব্র টানে
শুরু করে জীবনের নতুন তপস্যা;
শুধু সামাজিক অধিকারটুকু পাবার জন্য
জলাঞ্জলী দিয়েছে তার সমস্ত আশা।
অসহ্য যন্ত্রণার মাঝেও শোকহীন দৃঢ়তার সাথে
বৃষ্টির কাছে সহানুভুতি নিয়ে বেঁচে আছে-
সে তোমার কাছে কখনও কোনদিন কোনভাবে
কোন প্রকার সাহায্য পেয়েছে কি?