খুচরো ব্যবসায় আসে ভিনদেশী
তখন ফসলের নানা হিসেবে চাষী।
পেরিয়ে সময়ের আলো-আঁধার
ফসলের সবুজ আনতে সব ধার।
কতইবা লাভ করে আম-চাষী
ফি বছর কত ফসল বানভাসি!
দেশময় চাষের লাভের নিকেশি
জমিয়ে পকেট বোঝাই ভিনদেশী।
বিদেশীর দয়ায় বাজার আগুন;
আম জনতার খরচ বাড়ে দ্বিগুন।