যেন পুরো একটি রুটির আকার
দেড়শত মিলিয়ন কিলোমিটার
তার অন্তরেও কিন্তু নিউক্লিয়ার;
মহাজগতের ভজকট  ব্যাপার!
অমরত্বকে ছুঁতে গেছে বারংবার!


সময় হয়না এতকিছু বোঝার;
শুধু প্রয়োজন আধপেটা খাবার।
.......................................................
                                 -আবু মোবারাক মহম্মদ ইবরাহিম]