পর্বত গুহার অভ্যন্তরে
গুরুত্বহীন হয়ে পড়ে
সব কমল-পদ্ম।
পায়না আলোক আঁখি জুড়ে;
থাকে শুধুই অন্ধকারে;
জীবন হয় বদ্ধ।
ফুটলেও সে আঁধার ঘরে;
অন্ধকারেই পড়ে ঝরে;
তার সুরভি গন্ধ.....
গোলাপ ফোটে‌ খুব আদরে!
ফুলবাগ সোহাগ করে...
পায় মহা আনন্দ।
তারই মাঝে বাগান ঘরে
ঘাসফুলটি ওঠে বেড়ে
জীবন পায় ছন্দ।