কাঁধে বিরাট বস্তা নিয়ে
চলছি আমি রাস্তা দিয়ে।
সেও চলছে পায়ে পায়ে
বইয়ের বোঝা ঘাড়ে নিয়ে।


বললাম আমি ঘাড়ে কি?
অনেক ক্ষণ নীরব থেকে
আমার উত্তরে বলল সে
বই ছাড়া আর আছে কি!


এই বয়সেই এত বোঝা!
বেঁকে যাবে তোমার মাজা।
তারপর আর  দেখা পাইনি তার।
আমারও হয়নি তাকে খোঁজা।


একদিন জানলাম তল্লাটে
সে পারেনি ক্লাসে ফাষ্ট হতে।
এই কারণে বাবার হাতে
প্রাণ হারাল মারের চোটে।


আজকে আমার দিনের শেষে
মনে তোমার মুখটি ভাসে।
অকালে বুঝি যেতেনা ঝরে
যদি ক্লাসে তুমি ফাষ্ট  হতে ।


[বিঃদ্রঃ এটি একটি ঘটনাকে কেন্দ্র করে লেখা। ছেলেটির বাবা চাইতেন যে তার ছেলে সবসময় যেন ক্লাসে প্রথম হয়।সেই ছেলেটি একবার ক্লাসে প্রথম না হতে পারার জন্য তার বাবা ছেলেটিকে লাঠির সাহায্যে এতটাই মেরেছিল যে পরে ছেলেটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়]
......................................
মহম্মদ ইবরাহিম
২৬/০৩/২০১৩