কাজের বেলায় কাজী আমি
কাজ ফুরোলেই ঘণ্টা।
কাজের শেষে তোমায় দেবো
বদনামেরই ঝান্ডা।
ভাল কাজ করলে কেহ
তারে করি জব্দ,
অভিযোগের খুঁটিনাটি,
বদনামিতেও দগ্ধ ।
কাওকে আমি ছাড়ি না তো
হলেও কাজের মাথা সে,
কাহিল করি মনের সুখে,
আঘাত করি বাণের বিষে ।
তুমিও কাজ করলে কভূ
করব তোমার এই হাল।
এই ভাবেই চলবে মোদের
কাজের বাহার চিরকাল।