শ্রদ্ধেয় কবি, আমার সালাম এবং কৃতজ্ঞতা জানাচ্ছি। কবিতার পাতায় সীমিত আকারে আলোচনায় তৃষ্ণা না মেটায় আলোচনার পাতায় আশ্রয় নিলাম। আপনার সদয় সহযোগীতা পেলে নিজেকে ধন্য মনে করবো।


আচ্ছা "শুভাকাংখী" বানানটা কেন ঠিক হবে না? বাংলা একাডেমীতো  কঠিন বানানগুলোকে সহজ করে দিয়েছে (আমি যতদূর জানি)। একইভাবে "প্রসংগ", কারণ আমরা অফিস আদালতে "প্রসংগ" বেশীর ভাগ ক্ষেত্রে এভাবেই লিখি। আপনি যেভাবে লিখেছেন সেটাতো বেশ কঠিন। এটাতো মনে হয় সংস্কৃত ভাষার বানান।


এনার্জী তো ইংরেজী শব্দ বাংলায় লেখা, এটা কোন হিসেবে ভুল হবে?


যাও যদি যা-ও হয় তবে কি "কাশো" না হয়ে কাশ-ও হবে?


আত্ম সমর্পণ যদি ইচ্ছায় সমর্পণ হয় তবে আদালতে আসামী কেন আত্ম সমর্পণ করে। সে কি স্ব ইচ্ছায় না নিরুপায় হয়ে? কারণ সে জানে পালিয়ে বাঁচার উপায় নাই। তাই আত্ম সমর্পণ করে নিজেকে বাঁচানোর চেষ্টা করে। তবে কি এ ক্ষেত্রে আত্ম সমর্পণ শব্দটা ব্যবহার ভুল হচ্ছে? যদি ভুল না হয় তবে আমার নামকরণ কি সে ক্ষেত্রে সঠিক নয়?


আরেকটি বিষয় শুন্য আর শূন্য এর মধ্যে পার্থক্য কি? পাগলের হাতে খুন্তি নয় কবি, গহীন আঁধারে আলোর রেখা দেখেছি, পিছু ছাড়ছি না।


শ্রদ্ধেয় কবি আমি শিখতে চাই, সামনে এগুতে চাই। যদি আপনি মনোক্ষুন্ন না হন। মনোক্ষুন্ন বানান নিয়ে আমি কিছুটা সংশয়ে আছি। দয়া করে আপনার ভাণ্ডার থেকে আমার জন্য আরো মুল্যবান কিছু দিক নির্দেশনা দিন।