সংক্ষেপে মন্তব্য করা বা না পড়েই কবিতায় মন্তব্য করার বিষয়ে ইতোমধ্যেই অনেক আলোচনা হয়েছে। আসরের অনেক সম্মানিত কবি বা মন্তব্যকারীগণ এক কথায়  (ভাল লাগল, অপূর্ব, অসাধারণ ইত্যাদি) মন্তব্য করার ব্যাপারে তাঁদের মণ:হ্মুন্নের কথা জানিয়েছেন। কিন্তু বাস্তবতা হচ্ছে, আসরের অনেক কবিই মোবাইল ফোন ব্যবহার করে কবিতা লেখেন এবং মন্তব্য প্রকাশ করেন। যেহেতু আমিও এই দলেরই একজন, এবং মোবাইলে টাইপ করার কষ্টটা আমি বুঝি। তাছাড়া আমার বিশ্বাসমতে এই আসরের প্রায় অধিকাংশ কবিই বাস্তবিক প্রয়োজনে বিভিন্ন কর্মের সাথে যুক্ত। আমি নিজেও জীবিকার প্রয়োজনে আজ প্রবাসী। সারাদিন কর্ম ব্যস্ততার ফাঁকে যেটুকু অবসর মেলে আসরের কবিদের কবিতা পড়ে সহ্মিপ্ত মন্তব্য করা ছাড়া উপায়  থাকে না । এমন বাস্তবিকতায় সত্যিকার অর্থেই কবিতা পড়ে সহ্মেপে মন্তব্য করা দোষের কিছু নয়। আমার হ্মেত্রে যেমনটি হয়, কেউ যদি আমার কবিতা পড়ে সহ্মিপ্ত বা বিশ্লেষণধর্মী যেমন মন্তব্যই করুক না কেন খুব অনুপ্রাণিত হই।


দ্বিতীয় বিষয়টি হচ্ছে, না পড়েই মন্তব্য করা। অনেকেই আছেন প্রায়ই এমনটি করেন। হয়ত কোন কবিতার প্রথম দু'তিন লাইন পড়েই 'সুন্দর, অপূর্ব, ভাল হয়েছে, অসাধারণ' জাতীয় মন্তব্য করেন। এই তো কয়েকদিন আগে সবে বরাতের রাতে আসরে আমি একটি কবিতা লিখেছিলাম। "আজ সারারাত ঘুমাবনা" নামক কবিতাটির প্রকাশ্য বিষয়বস্তু ছিল - জোছনা রাতে সারারাত না ঘুমানোর ব্যাপারটি। সে রাতে অনেক কবিই সবে বরাতের রাতে ইবাদত বা প্রার্থনার মাধ্যমে সৃষ্টিকর্তার নৈকট্য লাভের বিষয়ে কবিতা প্রকাশ করেছিলেন। সে রাতে আমার কবিতায় একজন কবি মন্তব্য করলেন, "সবে বরাতের রাতে কবি সারারাত জেগে জেগে সৃষ্টিকর্তার প্রার্থনা করবেন। অনেক ধন্যবাদ ও শুভকামনা কবির জন্য"। কবিতা না পড়ে শুধু নাম দেখেই যদি মন্তব্য করা হয়, এটা দুঃখজনক।

আমার এই আলোচনায় যদি কেউ মনে কোন কষ্ট পেয়ে থাকেন, তাহলে করজোড়ে হ্মমা চেয়ে নিলাম।