বা-দ-শা-হ   সা-লা-ম-ত  দ-র-বা-রে  আ-স-ছে-ন  -  হু-শি-য়া-র....


-দরবার শুরু করা হোক।


: জাহাপনা নেকাবের চাষাদের পক্ষ হতে দুজন কৃষক
শাহেনশাহ্’র সাথে সাক্ষাত করার জন্য বাইরে অপেক্ষা করছে....


-তাদেরকে দরবারে হাজির করা হউক।


(জীর্ণ শীর্ণ দু’জন কৃষকের রাজ দরবারে প্রবেশ)
-হে কৃষক আপনার আরজ্বী কি বলুন।


: প্রভু এ বছর খরায় মাঠের সব শস্য পুড়ে ছাই হয়ে গেছে,
আমরাই পরিবার নিয়ে দুবেলা দুমুঠো খেতে পাচ্ছি না হুজুর
তার উপর আপনার সেপাইরা গিয়ে খাজনা না দেওয়ার জন্য
কৃষকদের ধরে এনে মারধর করছে, সেপাইরা বেশ কয়েকজন কৃষককে
কয়েদখানায় বন্দী করে রেখেছে জাহাপনা....


-সেনাপতি !


: (মাথা নত করে) গোলাম হাজির জাহাপনা।


-এমন কোন আদেশ কখনো কি আমি দিয়েছি ?
শাহেনশাহ্’র অবগতি ব্যতিত এহেন কর্মের শাস্তি
কতটা ভয়াবহ হতে পারে সে ব্যাপারে নিশ্চয়ই আপনি
অবগত আছেন !


: গোস্তামী মাফ করবেন জাহাপনা, রাজ সভাতেই
সিদ্ধান্ত নেওয়া হয়েছিলো যে, প্রজাদের নিকট হতে
সংগৃহীত খাজনার অর্থ দিয়ে প্রজাদের জন্যই বিভিন্ন উন্নয়নমূলক
কাজ করা হবে বিধায় বছর শেষ হবার আগেই যাতে
সব খাজনা উত্তোলন করা হয়।


-তার অর্থ এই নয় যে, প্রজাদের ঘরেই খাবার নেই
তার উপর আপনি চাপ দিচ্ছেন খাজনা পরিশোধ করার জন্য।


-উজির সাহেব ...


: আদেশ করুন জাহাপনা।


-খরায় ক্ষতিগ্রস্থ সকল প্রজাদের খাজনা মাফ করা হলো,
নতুন ফসল ঘরে উঠার আগ পর্যন্ত রাজভান্ডার হতে তাদের
খাবারের ব্যবস্থা করুন।


: জো হুকুম জাহাপনা...


- দরবার আজকের মতো মুলতবি ঘোষনা করা হলো।


(চলবে...)