পৃথিবীতে যদি কোন স্বর্গ থাকে, থাকে
যদি পৃথিবীতে স্বর্গের সুখ, তবে সে স্বর্গ পাবে
আমার বাংলাদেশে, দেখে যাও তার মুখ।


এখানে লালন বাউলের গানের সুরে
সুর মেলায় লক্ষ পাখি, প্রতিনিয়ত লুকোচুরি
চলে সবুজে শ্যামল, সে শ্যামলে অন্তর পেতে রাখি।


বঙ্গপোসাগরের কূল ঘেষে, ছোট্ট আমার
এ বাংলাদেশে, মিলন সেতু গড়েছি আমরা
দুখী মুখ তবু নিস্পাপ হেসে।


শত শত মনিষীর জন্ম এ দেশে, জগদিস বসু
আর ভাসানী, জাতির জনক শেখ মুজিবর
বাংলার বাঘ ফজলুল হক, তাদের দিশাকে পাথেয় করে
দুর্বেধ্য পথে মোরা এগিয়ে যাবো।


ইতিহাস স্বাক্ষী আমরা সাহসী জাতি, নই ভীরু
নই কাপুরুষ, শ্রেষ্ঠ যেনো আমাদের পতাকা
সবুজে সবুজ ঘেরা রক্তে মাখা।


এখানে নেই কোন ভেদাভেদ, নেই কলহ-বিবাদ
শুধু আছে পাখিদের নির্ভেজাল
কোলাহল, আর দিগন্ত বিস্তৃত শ্যামল স্বপ্নপুরী
দেখে যাও বন্ধু তুমি, এ আমার
জন্মভূমি, এ আমার স্বর্গের
সুখ, দেখে যাও তার মুখ।