তোমার ভান্ডারে অশেষ রয়েছে
               দাও তার থেকে কিছু
জানি তোমার ফুরাবেনা
               অশেষের এতটুকু।


বিশাল এ নগরে তোমার যতদূর চোখ যায়
                           দেখি শুধু হাহাকার,
বয়ে চলা বিষাক্ত বাতাসে
           কঙ্কালের নিশ্বাস শুনি প্রতিক্ষণ !
অথচ তুমিতো মহনীয় মহর্ষি শ্রেষ্ঠ কারিগর
তুমি যদি বলো হও, তবে পৃথিবী মুহুর্তে হয়ে যাবে স্বর্গময়,
তুমি তবে কেন হে নিরব প্রভু ?


সুনিপুন হাতে তুমি গড়েছো আশরাফুল মাখলুকাত
                           কান্না শেখালে কেন তারে ?
তাইতো ক্ষুধার্ত ডাষ্টবিনেরও অভিযোগ
তার ক্ষুধা মিটবার আগেই
তাকে হতে হয় শীর্ণ টোকায়ের শেষ সম্বল।


একাগ্রচিত্তে স্বীকার করি প্রভু
অধিশ্বর তুমি পৃথিবীর, করুনা করোনা তবে
তোমার দানশীল হাতে দাও বিলিয়ে
ভান্ডারে যতো আছে।