ভালবাসার কাঙাল আমি
আমাকে একবিন্দু ভালবাসা দাও;
ভালবাসার চিহ্ন একে দাও বুকে আঁচর দিয়ে
যেনো গর্বে চিৎকার করে বলতে পারি,
‘দেখে যাও, কেউ আমাকে ভালবাসতেই পারে
আমি ভালবাসার অযোগ্য ছিলাম না’ !


এতটুকু, শুধু এতটুকু ভালবাসা রেখো আমার জন্যে
একফোটা অশ্রু রেখো চোখে,
যদি কখনো পশ্চিমাকাশে নিশান জেগে ওঠে
ছুটে এসে কেউ কয় এখন যাবার সময়,
তখন না হয় এক ফোটা চোখের জল দিয়ো
দিয়ো এতটুকু প্রশান্তি আদর...


অতঃপর, অমৃত সেই তৃঞ্চা নিবারণ ভালবাসার ছোঁয়ায়
দীর্ঘশ্বাসহীন নিমগ্নতায় সহস্র বছর কেটে যাবে তৃঞ্চা ছাড়া
                                               নবজন্মের ধ্যানে !
অবশেষে একদিন প্রতিক্ষার বাতাসে ভেসে
নক্ষত্রহীন নতুন আলোয় সবাইকে পেছনে ফেলে
ধ্বংসস্তুপে এসে দাঁড়াবো একাকি
                        ধ্বংসকারীর মুখোমুখি ।
বলবো,
হে অধীশ্বর, তামাম পৃথিবী তোমায় ভালবাসে
কারণ কোন পাপ তোমাকে স্পর্শ করেনি বলেই,
আমাকে পোড়াবে তবে কোন অপরাধে ?
আমাকেও কেউ ভালবাসে
আমি ভালবাসার অযোগ্য ছিলাম না ।