(১)
গুলশানের নামি শো-রুম থেকে
দু সপ্তাহ আগে কিনেছিলেন যারা
দেড়লক্ষ টাকার পাঞ্জাবী ও
তিনলক্ষ কুড়ি হাজার টাকায় থ্রিপিস,
তারা গতরাতেও চষে বেড়িয়েছেন
নতুন কালেকশনের খোঁজে।
কেউ কেউ মনের মতো পাননি বলে
ঈদ তাদের কাছে পানসে বড়ই....
তাদের মন আজ বড্ড খারাপ....


(২)
ফার্মেগেটের ওভারব্রীজে ভিক্ষা করে
অসহায় মা তার দৃষ্টি প্রতিবন্ধী ছেলেকে                
ফুটপাত থেকে দেড়শ টাকায়
কিনে দিয়েছেন লাল শার্ট ও একটি টুপি।
আনন্দে অস্থির কিশোর দুচোখ
সারারাত ঘুমাতে পারেনি তাই....।
সকালে নতুন শার্ট গায়ে দিয়ে
ছেলে তার মাকে বার বার বলে,
'জামাটি খুব সুন্দর তাইনা মা' ?