ব্যস্ত নগরীর নোংরা বিষাক্ত বাতাসে
কে তুমি করছো খেলা নুপুরের তালে ?
সমধিকারের দীপ্ত স্লোগানে, এসেছো নেমে তুমি
রাজপথে অলিতে-গলিতে।


ঘোমটা ফেলে হাতের শঙ্খ ভেঙে
তৃপ্তির হাসিতে তুমি বলো
‘আমরা পিছিয়ে নেই’ !
কিন্তু আমি বলি, সে সময় আসেনি এখনো....


হে নারী, চোখের চশমা ছুড়ে ফেলো তুমি
ঐ কালো পোষাকের মতোন;
চেয়ে দেখো সম্মুখে সীমাহীন রাত এক,
কি করে থাকবে তুমি নিরাপদ
সে সুদীর্ঘ অন্ধকারে ?


হয় ঘোমটার আড়ালে অন্ধকারে
লুকিয়ে থাকো কুজো হয়ে
যেনো ওরা জরাজীর্ণ ভেবে সরে পরে।
নয়তো, ওরা বারে বারে পিছু নিবে
তোমার শরীরের নোনা ঘ্রাণে।
কাজেই সংশয় মুছে ফেলো তুমি
প্রথম আহ্বানেই খুলে দাও শরীরের ভাঁজ।
লজ্জা কিসে ?
তাতে আরো গন্ধ ছড়াক
হিংস্র পশুর ঘৃণ্য বর্বরতায়।