তুই নদী,                       অথৈ কান্নার নদী
তুই যাবি জল নিয়ে            যাবি শুধু দুঃখ দিয়ে
তোর এতো দুঃখ কিসে       আমায় তুই বল ।।


কোথা থেকে জন্ম তোর       কোথায় গিয়ে শেষ
কেবা রাখে এতো খবর          কোথায় যে তোর দেশ ।
দুপাশে তোর হাতছানি         চোখ জুড়ানো শোভা
গোধূলির ক্লান্ত বিকেল         সূর্যাস্তের আভা ।


মন মাতানো শীতল হাওয়া    তোর সুখে নাচে
তোর দুঃখেতে কাঁদে মাঝি    মেঘনা নদীর বাঁকে ।
তুই যে জেলের জীবন মরন    মাঝির সাহস-বল
তোর এতো দুঃখ কিসের      আমায় তুই বল ।


তোর বুকেতে রাখালী আর     বাউলের সুরে
মারফতি গান তোর            বুকের মাঝে দোলে
এতো সুখে থেকেও কেনো   তোর চোখে জল
তোর এতো দুঃখ কিসে        আমায় তুই বল।