মাইল দুই দূরে সরকারী ইসকুলে খুকি পড়ে
ক্লাস বড় ওয়ানে ।
তিনটি বই বুকে চেপে প্রতিদিনের মতই খুকি বাড়ি ফিরছিলো আজও।
বাড়ির কাছে আসতেই খুকি দেখতে পেলো,
একটি লোক তার আদরের ছোট্ট মনার গলায় দড়ি বেঁধে
টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে গঞ্জের দিকে....!
শত শঙ্কা জড়ানো প্রশ্ন চেপে খুকি লোকটিকে জিজ্ঞেস করে,
:‘কোথায় নিয়ে যাচ্ছ আমার মনাকে ?’
-‘গঞ্জে নিয়ে যাচ্ছি তোমার মনাকে জবাই দিবো বলে...’
এক দৌঁড়ে খুকি বাড়ি এসে দেখে, উঠোনের এক কোণে
বাবা তার ভাঙা মনে বসে আছে। আর মা তার
দুচোখের জল আড়াল করতে ব্যস্ত ।
কান্না জড়ানো কন্ঠে খুকি বলে,
:‘মনার গলায় দড়ি বেঁধে কোথায় যেনো নিয়ে যাচ্ছে বাবা ?’
নির্বাক দৃষ্টিতে আকাশের পানে চেয়ে অস্পষ্ট কি যেনো বললেন বাবা....
খুকি তার মায়ের অশ্রু ঝাপসা চোখে চোখ রেখে বলে
:‘আমার মনাকে কোথায় নিয়ে যাচ্ছে মা ?’
-‘তোর বাবা তোর মনাকে কসায়ের কাছে বিক্রি করে দিয়েছে
ঈদে তোর জন্যে নতুন জামা কিনবে বলে ।’


মায়ের কান্না জড়ানো কথা শুনে খুকি তার বাবাকে জড়িয়ে ধরে বলে,
:‘ঈদে আমার নতুন জামার প্রয়োজন নেই বাবা,
মনাকে তুমি আমার কাছে এনে দাও.......।’


৩/৭/২০১৩ (দুপুর)