জানি, সেদিনের কথা তুমি ভুলে গেছো
অলক্ষ্যেও হয়ত সেদিনের টুকরো স্মৃতি
                   মনে পড়ে না তোমার;
তবুও নির্জনতার গভীরের ক্লান্তি
আর দিগন্ত জুড়ে স্মৃতির যে ব্যাপ্তি আমার
সেখানে সমস্ত মাঠ জুড়ে আজো পড়ে থাকে খড়কুটো।
কুয়াশারা ইতস্তত, ভেসে ওঠে অচেনা একটি মুখ
নিশ্বাসে অবিশ্বাসীর ঘ্রাণ খুঁজে পাই
           তবুও চিনতে ভুল করি কেনো তাকে ?


আজো ফিরে বসন্ত আসে
কৃষ্ণচূড়ায় ফুল ফোটে
গাছের ছায়ায় অলস দুপুরে অনবরত ডেকে যায়
                                    একটি কোকিল;
তবে সে দিনের মতো কোকিলের গান মিষ্টি লাগে না আর
কৃষ্ণচূড়ার ডালেও সে দিনের সেই রঙ নেই
যেন কেউ বৈরিতার বিষাদ তার গায়ে দিয়েছে ঢেলে।
তবুও; বসে থাকি একা স্টেশন মোড়ের সেই চায়ের দোকানে
                                    যদি সে আসে !


তেমনি হেমন্ত আসে, আসে শীত
ক্ষণে ক্ষণে মনে পড়ে এখনো তোমায়
কল্পনার ধূসর বধ্যভূমিতে ভেসে ওঠে
                    হতাশায় জমা মেঘ।
বিধ্বস্ত ক্লান্তির ঘোরে তাকে খুঁজি তবুও দূরদেশে।


জানি, বিস্ময় ভরা সুখ ফেলে সে আসবে না কখনো
                    আমার ভাঙা ঘরে
তবুও প্রতীক্ষায় কেটে যাবে অনন্তকাল তার ধ্যানে
অসংখ্য অনশনরত নক্ষত্রের তলে
এই সন্ধ্যাবেলা;
যদি সে আসে !