বাংলা সাহিত্যের মধ্যযুগে
    এসেছিল সত্যিকারের কবি,
    আমাদের মত কবিতা লিখে
    বজায় রাখেনি নিজ হবি !
    মঙ্গলকাব্য,পদাবলী,জীবনিসাহিত্য
    কিম্বা গোপীচাঁদের গীতিকা,
    লিখতে গিয়ে কৃত্তিবাস বা চণ্ডীদাসকে
    করতে হয়নি ভূমিকা।
    ঐ যুগে বাঙ্গালী এগিয়েছে
    ভাস্কর্যে আর কারুশিল্পে,
    আধুনিক যুগে এল ইংরাজ জাত
    বেঁচে রইলো দারুশিল্পে !
    যুগের সাথে খাপ খাইয়ে
    ভাষার আকৃতি গেল বদলে,
    আধুনিক গদ্যের হল সৃষ্টি
    মধ্য যুগের ভাষা চোখ বুজলে !


    বঙ্কিম-রবীন্দ্রনাথ দিল
    মূক জাতিকে ভাষা,
    সাহিত্য যেন বাহন পেল
    এগিয়ে চলল খাসা !
    আধুনিক বাংলা ভাষায়
    আছে দুই রূপ,
    সাধু আর চলতি মিশে
    লাগে তাতে বিরূপ।
    আজকে যে ভাবে লিখছি লেখা
    কাল হয়তো বদলে যাবে,
    বাঙ্গালী লিখবে নূতন কবিতা
    নূতন করে তাঁকে পাবে !