চর্যাচর্যবিনিশ্চয় নামে
    আছে একটি গ্রন্থ,
    সেই সময়ের সমাজ জীবনের কথা
    লিখেছিল কোন সন্ত।
    তুর্কি আক্রমণের পরে
    বিপন্ন হয়েছিল দেশ,
    শিক্ষা সংস্কৃতিকে দুমড়ে মুচড়ে
    করেছিল শেষ !
    বিপন্নতা কাটাতে জাতির
    লেগেছিল দুশ-তিনশ বছর,
    সাহিত্য কোথায় হারিয়ে গেল
    নেই কোন ওজর !
    ঐতিহাসিকগণ বলেন একে
    অন্ধকার কাল;
    সমাজ ব্যবস্থা খুঁড়াতে খুঁড়াতে
    দিতে থাকে গাল !


    চর্যাপদের দিন হল শেষ
    প্রাচীন যুগের সাথে,
    মধ্যযুগে শ্রীকৃষ্ণকীর্তন সৃষ্টি হল
    বড়ুঁ চণ্ডীদাসের হাতে !
    কৃষ্ণ রাধার প্রেম কথা
    এ বইয়ে আছে লেখা,
    দেহাতীত প্রেম কি
    যাবে এতে শেখা ?
    প্রাণ প্রিয়তম কৃষ্ণ বিরহে
    রাধা যেন আহত হরিণী;
    গোপনারীরা কত সুখি
    রাধা যেন মরেও মরেনি।
    কৃষ্ণগুণ স্মরণে তাঁর দুচোখে নামে অশ্রু
    পাঠকের গণ্ডদেশে গড়ায় কেন ভক্তির প্রেমাশ্রু ?