বিবর্তনের মধ্য দিয়ে
    অ্যামিবা থেকে মানুষ,
    সেই পথেই পৌঁছেছে ভাষা
    করছি আজ চাক্ষুষ !
    প্রাচ্য অঞ্চলে প্রাকৃত ভাষার
    আছে দুটি রূপ,
    পূরবী, পশ্চিমী প্রাচ্য বলে
    রেখেছে সে বাংলার মুখ।
    মগধ অঞ্চলে পূরবী প্রাচ্যের
    হয়েছিল প্রচলন,
    গ্রাম বাংলায় ঢুকল ভাষা
    দিয়ে আস্তরণ !


    কাল থেকে কালান্তরে
    এল কত কবি,
    সহজিয়া সাধক কৃষ্ণাচার্য
    বাংলা ভাষার নবি !
    অনুভব করলেন তিনি
    সিদ্ধাবস্থায় গিয়ে,
    মোহ দিয়ে জগত ঘেরা
    শুধু ভাব তাঁকে নিয়ে !!
    দেখি সেথায় চর্যা গীতির কথা
    ভাষায় করেছে ব্যক্ত,
    সাহিত্যের সাধ পেয়ে ভাষা
    লাগে না আর শক্ত !