ভাবের কথা মুখে বলে
    এসেছিল ভাষা,
    সাহিত্যে একে মর্যাদা দিয়ে
    জাগালো নূতন দিনের আশা !
    বিবর্তনের মধ্য দিয়ে
    ঋগ্বেদ আনলো দিগন্ত,
    চর্যা পদ দেখিয়ে দিল
    এ পথ চলা অনন্ত !
    সহজিয়া মতবাদে দেখি
    গীতিকবিতার ভিড়;
    আর্য ভাষা ভেঙ্গে তৈরি হল
    নূতন করে নীড় !


    অনার্যদের ভাষা ছিল
    দ্রাবিড় আর কোল,
    দোহা লিখে কবিরা
    বদলেছিল তার ভোল !
    দোহার কথা যদি বোঝো
    বৌদ্ধের মর্ম জানা চাই,
    না হলে ভাই পড়েই যাবে
    বুঝবে তুমি ছাই !
    অপভ্রংশের খোলস ছেড়ে
    ভাষা নিচ্ছে স্বতন্ত্র রূপ,
    বাংলা ভাষা এগিয়ে চলে
    দেখায় তার নিজস্ব রূপ ।।