ওরা আদিবাসী
    দেখতে ওরা কালো,
    কিন্তু ওরা ভাল
    আছে ওদের অভাব;
    রেখেছে ঠিক স্বভাব।
    ওরা বোন কেটে
    করে না সাফ,
    লাগায় গাছপালা।
    বোনকে দেয় বোনের সন্মান,
    করে না ইজ্জৎহারা !


    যা কিছু ওদের নিত্য প্রয়োজন,
    বন থেকেই ওরা করে আহরণ !
   ওরা পাতে না হাত বাহিরে
    শিক্ষিত না হয়েও;
   পরিবেশকে রক্ষা করে
    দূষণ না ছড়িয়ে !!