এর নাম কি বাঁচা ?
    সন্ধ্যা থেকে সকাল হয়
    পথে নামে কচিকাঁচা।
    হাতে কারো বাটি
    শত ছিন্ন ফ্রক,
    রাস্তার মোড়ে ভিক্ষা করে
    হারিয়েছে শৈশব !
    দৌড়ানো হয়না শেষ
    বাঁচতে চাই রসদ,
    হকারি করে জীবন চলে
    তাতেও ধার হয়না শোধ।
    
    কত কিছু স্বপ্ন ছিল
    সুকুমার মনে,
    সে সব কোথায় হারিয়ে গেছে
    অভাবে দিন গোনে।
    বোনের বিয়েটা গেল ভেঙ্গে
    টাকা না দেবার জন্য,
    পণের বিরুদ্ধে লড়াই চলে
    পাত্রের জন্য হতে হয় হন্যে !  
    প্রথার বিরুদ্ধে লড়তে গিয়ে
    তাতেই যাই মিশে,
    সমাজের একরাশ অন্ধকার
    দিনে দিনে নিচ্ছে দেখ চুষে !
    কত গল্প কতনা নাটক
    সব কিছু হয় মিছে,
    লোকের ঘুম ভাঙ্গাতে গিয়ে
    নিজেও ঘুমিয়ে পরি শেষে !!