সকালে উঠে তন্দ্রা কাটিয়ে
    দেখলাম কিছু শুকনো মুখ,
    সারি সারি দাঁড়িয়ে তারা
    না আছে তাদের কোন সুখ !
    হুকুম দিলাম মিটাতে হবে
    খাজনা যা আছে পাওনা;
    দুরু দুরু বুকে এগিয়ে এসে
    গাইতে লাগলো গাওনা।
   ওসব শোনার ধৈর্য নেই
    বললাম চড়া সুরে,
    কেঁদে তাঁরা পড়লো পায়ে
    উঠলো না আর ঘুরে !
    মোসাহেবের দল এগিয়ে এসে
    ধরল চুলের মুঠি,
    এত বড় স্পর্ধা তোদের রাজা বাবুকে দিলি ছুঁয়ে
    ধরবো তোদের টুটি !


    রাজা গেল রাজত্ব গেল
    গেল জমিদারী,
    ঠমাক আজও বজায় আছে
    মন বলে ঝকমারি !
    প্রজাতান্ত্রিক দেশ হয়েছে
    নেই কোথাও সাম্য,
    চোখ কান খোলা রেখে কাটালে জীবন
    দেখতে পাবে অসাম্য !
    শ্রেণী সচেতনের কথা শুনা যায়
    রাজনীতির ময়দানে,
    সবটাই কথার ফানুষ
    মানুষ মরে নেতার জয়গানে !
    হল্লা রাজার হল্লা প্রজা
    হল্লার নাম জীবন,
    হল্লা করে গোল্লা পাবে
    শেষে বুঝবে বাছাধন।।