রবীন্দ্র ভাবনা তিরিশ
    আজ করতে চাই শেষ,
    এর পরেও যদি যাই এগিয়ে
    বাড়বে তাতে ক্লেশ !
    কবিতা,গানে চেষ্টা করেছি
    আঁকতে তাঁর ছবি,
    নাটকে সংলাপ ধার করে
    বজায় রেখেছি হবি !
    চেনা রাস্তায় করি যাতায়াত
    পাছে হারিয়ে যাই,
    অচেনা পথে ঘুরবো এবার
    আপনাকে জানতে চাই।
    ছন্দে আজ সাজাতে চাহিনা
    কবিতার ডালা,
    মন কেন বিদ্রোহ করে বলে
    এবার ওপথ থেকে পালা।


    কবির ভাবনায় ভাবিত হয়ে
    কত কিছু ভাবি,
    তাকে ছাড়া লিখবো কি
    হারাই মনের চাবি !
    কবির জগত আর আজকের জগতের
    আছে অনেক তফাৎ,
    সামাজিক,রাজনৈতিক চাপের কাছে
    সজ্জন ব্যাক্তি ধপাৎ !
    না পাওয়ার জ্বালা পাওয়ার আনন্দ
    কবিতায় ফোটাতে চাই;
    নিজের মত লিখি কবিতায়
    বেঠিক হলে বলবে ভাই।
    রবীন্দ্র ভাবনা লিখতে গিয়ে
    সাঁতার গেলুম ভূলে,
    করুণ চোখে দেখছি এখন
    কি করে পৌঁছাব কূলে !!