"সঙ্গীত চিন্তায়"-কবি বলেছেন
    অনেক না জানা কথা,
    সে কথাটা বোঝেনা বলে
    তাতে ধরে মাথা !
    গায়ক মাত্রই আছে এক
    গান গাইবার ঢং,
    ভাব বুঝে গাইলে গান
    লাগে না আর সং !
    সুরকারের সুর বজায় রেখে
    এক্সপ্রেশন দিতে পারলে,
    তাতেই হবে বাজিমাৎ
    জিতলে কিম্বা হারলে !!
    "হে ক্ষণিকের অতিথি" গাইলেন কবি
    নিজের করা সুরে,
    বুঝে সে কথা অতিথি আর
    যেতে পারে না দূরে !
    গায়কের কন্ঠের উপর রচয়িতার
    না আছে কোন জোর;
    ধৈর্য ধরে শোন শুধু
    তুলো না কোন শোর !


    সঙ্গীতকার রবীন্দ্রনাথকে
    পাই অন্য রূপে,
    হৃদয়ে তিনি বিরাজিত হন
    দেখি অপরূপে !
    প্রাণের আরাম আর মনের আনন্দ
    সব আছে রবীন্দ্রসঙ্গীতে,
    বাথরুমেও গাইলে গান
    ভাবাবেগ রেখ ভঙ্গিতে !
    বলেছেন তিনি একথা
    সবার আজ জানা,
    ঠিক কথাটা জানুক সবাই
    কেউ করেনি মানা।
    কথাটা আমার হলেও
    সুরটা যেন থাকে অবিকল;
    না হলে লাগবে খটকা
    ভেঙ্গে হবে সবটা বিকল।।