রবীন্দ্রনাথকে পেয়েছি আমরা
    কত কিছুর মধ্য,
    বিচরণ তাঁর সর্বত হলেও
    সঙ্গীতে হয়েছে বধ্য !
    সংগীতের মত ইন্দ্রজাল বিদ্যা
    আর কিছুতে নাই,
    সৃষ্টি কর্তা হন তিনি
    এখন তাঁর গান গাই।
    পদ্মার উপর বর্ষা নামলে
    পাই মেঘ-মল্লারের গান;
    মনের আবেগ সংযত করে
    রবীন্দ্রসঙ্গীত করি পান !
    সৃষ্টি করেছেন বিরহ বেদনা
    নিত্য নূতন আবেগ,
    তাঁর সুরে গাইলে গান
    বদলাবে ভাবাবেগ !!


    সুচিত্রা মিত্রর কন্ঠে শুনি যখন
    গলা ছেড়ে গান,
    আবেগে সব গেলেও ভেসে
    খোয়াতে হবে না মান।
    বলেন তিনি গলা যখন ছিল
    তখন লিখতে গেলাম গান,
    যখন লেখা সাঙ্গ হল
    গলা হল বেমানান !
    কোমল গলায় গাইলেন তিনি
    সোনার বাংলা আমি তোমায় ভালবাসি,
    রবীন্দ্রসঙ্গীতে মাতোয়ারা সব
    হোক না টাটকা কিম্বা বাসি !!