শেষের কবিতা লিখে জানিনা
    কবি কি পেয়েছিল সুখ ?
    বার বার পড়ে মনে হয়
    যেন বাড়িয়েছে চির দুখ !
    প্রেম চিরকালই চলতে থাকে
    বহিতে থাকে স্রোত !
    ধাক্কা খেলে লাফিয়ে উঠে
    ভেঙ্গে দেয় প্রতিরোধ।
    অমিত আর লাবণ্যের প্রেম
    এখানে দিয়াছে ধরা,
    বন্যার সাথে মিতা হেসে
    বাঁধতে চায় গাঁটছড়া।


    ছুটি তত্বের সাথে ধর্ম তত্বের
    কত ব্যাখ্যাই না চলে;
    হাস্যে লাস্যে ভরে পরিবেশ
    ফুলমালা দেয় গলে !
    আগের দিনে বিয়ে হত
    পুতুল খেলার ছলে,
    ঘটকালীর এখন দরকার নেই
    পাত্রের কোলে পাত্রী দোলে !!
    সংসার পাতার জন্য
    যে পুরুষ রাজি,
    অদূরে বুঝবে সে
    নারীরা কি পাজি !
    আমরা যাকে পাওনা বলি
    সে আর কিছু নয়,
    হাতকড়া যেমন হাতকে পেয়ে
    মনকে করেনা জয় !!