চিন্তা নায়ক রবীন্দ্রনাথ
    করেছেন অনেক চিন্তা,
    নৃত্যে নাট্যে দিয়েছেন বোল
    বলে ধিন- ধিনতা।  
    ছন্দে মিলানো কবিতাগুলি
    প্রাণের চেয়ে প্রিয় !
    প্রিয়ে পড়বো যখন তাঁর কবিতা
    গায়ে দিও উত্তরীয়।
    কবিদের বলেছেন তিনি
    বেশী বেঁচে থেকে লাভ নেই !
    হয় তাতে নিজে সস্তা
    কাব্য হারাবে যেই !

    তাঁর ভাবনায় হাজীর হয়েছে
    এমন এক কবি,
    যুক্তিতে যার উল্কা ঝরে
    না উঠলেও রবি।
    কাজে কর্মে হবে বলবান
    ছিনিয়ে নেবে সে মুক্তি !
    অত্যাচারিত ক্লিষ্ঠ মুখ
    দেখতে চাই না হবে তাঁর যুক্তি।


    পৃথিবীর সম্পদের চোদ্দ আনাই
    কতিপয় লোকের হাতে,
    নিত্য নূতন মেনু হচ্ছে রান্না
    পরছে তাদের পাতে !
    সম্পদ যারা সৃষ্টি করে
    পাতে পড়েনা ভাত;
    কাজের শেষে বাড়ী ফেরে
    মাথায় নেই ছাত !!
    বিদ্যা দেখিয়ে মর্যাদা নিয়ে
    আমরা থাকি বেঁচে,
    যারা এর মূল কারিগর ছাগলের তিন নম্বর ছানার মত
    বাঁচুক নেচে নেচে !!
    রবীন্দ্র ভাবনা নয়তো কারু
    নিজের মত ভাবনা,
    হুগলী থেকে ছড়াতে চাই
    যাক না এটা পাবনা !!