যার কাজ সে করে
    দিয়েছে সে কলম,
    তাঁর কথাই লিখিয়ে নিল
    ক্ষতে দিল মলম !
    প্রেম প্রীতি ভালবাসার
    এই যে সংসার,
    এসব যদি না থাকে
    তবে লাগে সব অসাড় !
    প্রেমের জ্বালে আবদ্ধ হয়েছে
    দুটি নর নারী,
    ত্রিকোণ প্রেমের শিকার হয়ে
    খোয়ালো ঘর বাড়ী।
    
    কবিরা কবিতা দিয়ে আঁকে
    সে সব ছবি,
    সমাজের দগদগে ঘা বেরিয়ে পরে
    দেখি মোরা সবি।
    মিলনের পূর্বে আবেশ আনতে
    নোংরা কথা যদি আসে,
    ঘোড়ার মুখে লাগাম দিয়ে
    বেতটি রাখবে পাশে !
    রোম্যান্সের ভূমিতে বিচরণ কবির
    দেয়না তাঁকে স্বস্তি;
    পদে পদে তিনি হোঁচট খান
    বাড়তে থাকে অস্বস্তি।


    মানব মানবীর মনোলোকের রহস্য-উন্মোচনে
    হয়েছেন তিনি ব্যাস্ত,
    মনের অলিগলির খবর লিখেছেন কলমে
    ভাল থেকেছে স্বাস্থ্য !
    প্রেমিক প্রেমিকার কন্ঠে শুনতে পাই
    তাই রবীন্দ্র সঙ্গীতের গান,
    প্রেমের বিরহে জ্বললেও কেউ
    হবে না আর অজ্ঞান !!