গ্রামোন্নয়নের ভাবনা হয়েছিল শুরু
    শত বর্ষের আগে,
    গান্ধীর সাথে একাত্ম হয়ে
    চিন্তা কবির জাগে !
    সভ্যতার তিনি মানে করেছেন
    সবার মধ্য পাওয়া,
    মিলনের মধ্য দেখেছেন সুখ
    নয় নিজের করে চাওয়া !
    সমাজ বিজ্ঞানী না হয়েও
    দেখেছিলেন পল্লী গঠনের স্বপ্ন;
    কবিতা, নাটকে, গানে দেখি সেটা
    করেছিলেন অগ্রগণ্য !
    রবীন্দ্রনাথের ভাবনায় দেখি
    বিজ্ঞান- স্বাস্থ্য- শিক্ষা,  
    নাইট উপাধি ত্যাগ করে
    বললেন রেগে, চাইনা এ ভিক্ষা !  


    স্বদেশ, স্বদেশীর প্রতি দেখি
    নাড়ীর টান,
    তার কিছু অন্যথা হলে রাখতেন না    
    কারুর মান।
    এহেন কবিকে রাখা যায় কি  
    কোন নিদিষ্ট বন্ধনে ?
    স্বাধীন ভাবে ঘুরেছেন তিনি
    অবিভক্ত বাঙলার অঙ্গনে।
    পাবনা থেকে রাজশাহী জলপথে
    ভ্রমণের কালে,
    শুনেছিলেন লোকগীতি
    হাত দিয়ে গালে !
    যুবতী, ক্যান বা কর মন ভারী
    পাবনা থ্যাহে আন্যে দিব ট্যাহা-দামের মোটরি।।
    লিখেছেন তিনি গানের এই দুই
    চরণ শুনে,
    সমস্ত গ্রাম যেন এক হয়ে গেল
    উঠল এবার গুনগুনিয়ে !!