যা কিছু করি যা কিছু লিখি
    জীবন বোধের তাগিদে,
    মনের কথা লিখে বলি
    তাতে আছে সুবিধে।
    ভিন্নমুখী জীবনের সংঘাত
    দেখি চতুরঙ্গে,
    কামনা কামিনী পরিত্যাজ্য
    শচীশ নিতে চায়না সঙ্গে !
    নারী এখানে দামিনী হয়ে
    পুরুষকে পেতে চায়;
    ভক্তিমার্গের পথিক শচীশ
    তাঁর কাছে দামিনী হয়েছে দায় !
    উপেক্ষিত জীবনে দামিনীর
    এলেন শ্রীবিলাস,
    শচীশ কোথায় হারিয়ে গেল
    দামিনী পেল ভোগ বিলাস !


    মনস্তত্ত্বের সূক্ষ্ম বিশ্লেষনে
    কবি দিয়াছে সুখ,
    ভোগ বিলাসে লিপ্ত হলে
    হবে যে অসুখ।
    ঘাত প্রতিঘাতের মধ্য তিনি
    দেখাতে চেয়েছেন ছন্দ,
    ঠিক ঠাক বুঝলে পরে
    এড়ানো যাবে দ্বন্দ্ব।