রবীন্দ্র প্রতিভা বিকীর্ণ
    হয়েছে চতুর্দিকে,
    উপন্যাসে উত্তম তিনি
    সাহিত্যে হননি ফিকে।
    প্রথম বয়সে, প্রথম উপন্যাস
    বউ ঠাকুরাণীর হাট,
    মালঞ্চ তাঁর শেষ গল্প
    করলেন শেষ পাঠ !
    গোরা থেকে ঘরে-বাইরে
    চার অধ্যায়, চতুরঙ্গ;
    চরিত্র সৃষ্টিতে সার্থক তিনি
    কাঁপিয়ে দিলেন বঙ্গ !
    
    স্বদেশীর চেয়েও মনুষ্যত্বকে
    রেখেছেন অনেক উপরে,
    সমলোচনা অনেক হলেও
    পড়েনি কোন ফাঁপরে !
    ঘরে-বাইরে লিখে কবি
    সন্দীপকে করেছেন ব্যাঙ্গ,
    শেষ পর্যন্ত একাত্ম হয়েও
    ছাড়েনি নিখিলেশের সঙ্গ।


    সন্দীপকে সামনে রেখে
    আঁকলেন ভোগবাদী দর্শনের ছবি,
    ভারতীয় জীবনাদর্শে আপ্লুত
    নিখিলেশ যেন নূতন দিনের নবি !
    মোহগ্রস্ত বিমলাকে তিনি
    আনলেন ঘরের বাহিরে;
    ঘরের পর্দা গেল উড়ে
    দেখি বিমলা ঘরে নাহিরে !!