গল্প বল গল্প শোনাও
    বলে ক্ষুদে নাতি,
    হেঁসে দাদু গল্প শোনায়
    বাড়ে তাতে খ্যাতি !
    ছোট ছোট গল্প সে সব
    লিখেছেন মহা কবি,
    সেই গল্পের মধ্যই রেখে গেলেন
    অনেক কিছুর ছবি !
    ছোট গল্পের সৃষ্টিকর্তা
    নামটি ছিল রবি,
    অল্প চরিত্রে আঁকলেন তিনি
    যেন জলছবি !


    পদ্মার বুকে নৌকায় ঘুরে
    দেখেছেন বাংলার মুখ,
    আবদুল মাঝির চরিত্র
    আমাদের দেয় ছোটবেলার সুখ।
    গল্পগুচ্ছ লিখে কবি
    ফেলেছিলেন সাড়া,
    ক্ষুদিত পাষাণ,নষ্টনীড়ের চরিত্র ঘুম কেড়ে নেয়
    উপন্যাসকে দেয় নাড়া !
    শ্রেণী চেতনায় কবির                                                
    ছিলনা বিশেষ ঝোঁক,
    হৃদয় সত্যকে বুঝতে চেয়েছেন
    খুলে রেখে তাঁর চোখ !